1. ajkerfaridpur2020@gmail.com : Monirul Islam Titu : Monirul Islam Titu
  2. jmitsolution24@gmail.com : support :
  3. titunews@gmail.com : Monirul Islam Titu : Monirul Islam Titu
উচ্চ ফলনশীল ধানের চাষাবাদে ফরিদপুরে কৃষক সমাবেশ
সোমবার, ০৫ জুন ২০২৩, ১০:৪৭ পূর্বাহ্ন
নোটিশ বোর্ড :
আজকের ফরিদপুর নিউজ পোর্টালে আপনাদের স্বাগতম । করোনার এই মহামারীকালে সামাজিক দূরত্ব বজায় রাখুন। সচেতনে সুস্থ থাকুন।

উচ্চ ফলনশীল ধানের চাষাবাদে ফরিদপুরে কৃষক সমাবেশ

  • Update Time : মঙ্গলবার, ২৩ মে, ২০২৩
  • ১৫ জন পঠিত
উচ্চ ফলনশীল ধানের চাষাবাদে ফরিদপুরে কৃষক সমাবেশ
উচ্চ ফলনশীল ধানের চাষাবাদে ফরিদপুরে কৃষক সমাবেশ

স্টাফ রিপোর্টার : ফরিদপুরের কৈজুরী ইউনিয়নের তুলাগ্রাম সরকারী প্রাথমিক বিদ্যালয়ে অনুষ্ঠিত হলো কৃষক সমাবেশ। ওই সমাবেশে কৃষকদের উচ্চ ফলনশীল নতুন উদ্ধাবিত ব্রি ধান ৯৬ জাতের ধানের চাষাবাদে অনুপ্রাণিত করা হয়। কৃষিবিদরা জানান, ফরিদপুর জেলার কৃষকদের কাছে অতি পরিচিত ব্রি ধান ২৮ এর ফলনকে ছাড়িয়ে যাবে নতুন উদ্ধাবিত ব্রি ধান ৯৬ এর ফলন। একইসাথে এই জাতটি খরাসহ প্রতিকুল পরিবেশে টিকে থাকতেও সক্ষম, এমনকি চাউলের পুষ্টিগুনও বেশী হওয়ায় এই ধানের আবাদ কৃষকদের লাভবান করবে বরে মনে করেন কৃষিবিদরা।

সোমবার বিকালে ফরিদপুরের সদর উপজেলার কৈজুরী ইউনিয়নের তুলাগ্রাম সরকারী প্রাথমিক বিদ্যালয়ে অনুষ্ঠিত ব্রি ধান ৯৬ এর উপর আয়োজিত মাঠ দিবসে কৃষিবিদরা। তারা জানান, ব্রি ধান ২৮ এর পরিপুরক এই (ব্রি ধান ৯৬) জাতের ধানের চাউল চিক এবং ভাত খেতেও সুস্বাদু। ব্রি ধান ২৮ দীর্ঘদিন ধরে চাষাবাদ সম্প্রতিকালে রোগাক্রান্তের পরিমানও দিন দিন বাড়ছে কিন্তু নতুন জাতের ব্রি ধান ০৬ রোগমুক্ত উচ্চ ফলনশীল, তাই এই ধানের আবাদে লাভবান হবেন চাষীরা। বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের আয়োজনে এবং কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সহযোগীতায় আয়োজিত অনুষ্ঠানে মো. লুৎফর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন সদর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো. আনোয়ার হোসেন।

বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের সাউথ ওয়েস্ট প্রকল্পের ফ্যাসিলিটেটর কৃষিবিদ অধীর কুমার বিশ্বাসের সঞ্চালনায় অনুষ্ঠানে সদর উপজেলার কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মো. জহির রায়হান, উপ সহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা মো. আব্দুর রব ব্যাপারী, উপ সহকারী কৃষি কর্মকর্তামো. কামরুজ্জামান,, মিসেস ডলি আক্তার ও মিসেস শারমিন আক্তার এবং কৃষক মো. ইসহাক মোল্লা ও মর্জিনা বেগম প্রমূখ বক্তব্য রাখেন। মাঠ দিবসে শতাধিক কৃষাণ কৃষানী উপস্থিত ছিলেন। পরে কৃষক স্কুলে অংশগ্রহনকারীদের ৩০ জন শিক্ষার্থীর মধ্যে থেকে মূল্যায়নের ভিত্তিতে পুরস্কৃত করা হয়।

 

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ
© পদ্মা বাংলা মিডিয়া হাউজের একটি প্রতিষ্ঠান
Design & Developed By JM IT SOLUTION