1. ajkerfaridpur2020@gmail.com : Monirul Islam Titu : Monirul Islam Titu
  2. jmitsolution24@gmail.com : support :
  3. titunews@gmail.com : Monirul Islam Titu : Monirul Islam Titu
ফরিদপুরে গ্রীষ্মকালীন টমেটোর আধুনিক প্রযুক্তি নির্ভরতার উপর কৃষক প্রশিক্ষণ (ভিডিওসহ) - আজকের ফরিদপুর
সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ০২:৩২ পূর্বাহ্ন
নোটিশ বোর্ড :
আজকের ফরিদপুর নিউজ পোর্টালে আপনাদের স্বাগতম । করোনার এই মহামারীকালে সামাজিক দূরত্ব বজায় রাখুন। সচেতনে সুস্থ থাকুন।

ফরিদপুরে গ্রীষ্মকালীন টমেটোর আধুনিক প্রযুক্তি নির্ভরতার উপর কৃষক প্রশিক্ষণ (ভিডিওসহ)

  • Update Time : মঙ্গলবার, ১৬ নভেম্বর, ২০২১
  • ৩৭ জন পঠিত

কৃষি প্রতিবেদক :
বাংলাদেশ কৃষি গবেষনা ইনস্টিটিউটের (বারি) সরেজমিন গবেষনা বিভাগ (সগিব), ফরিদপুরের উদ্যোগে বাংলাদেশে গ্রীষ্মকালীন টমেটোর অভিযোজন পরীক্ষা, উৎপাদন প্রযুক্তি উদ্ধাবন ও কমিউনিটি বেজড পাইলট প্রোডাকশন প্রোগ্রামে শীর্ষক কর্মসূচী’র অর্থায়নে ১০ ও ১১ নভেম্বর ফরিদপুর জেলার সদর উপজেলার কানাইপুর ইউনিয়নের শোলাকুন্ডু গ্রামে গ্রীষ্মকালীন টমেটোর আধুনিক প্রযুক্তির উপর মাঠ দিবস ও কৃষক সেবা কেন্দ্রে কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে।


সরেজমিন গবেষনা বিভাগ (সগিব), গাজীপুরের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মুহা. সহিদুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ কৃষি গবেষনা ইনস্টিটিউট (বারি), গাজীপুরের পরিচালক (প্রশিক্ষণ ও যোগাযোগ) ড. মুহাম্মদ সামসুল আলম।


বিশেষ অতিথি ছিলেন আঞ্চলিক কৃষি গবেষনা কেন্দ্র, বারি, বরিশালের মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা কৃষিবিদ মো. রফি উদ্দিন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর , ফরিদপুরের উপ পরিচালক ড. মো. হযরত আলী, সগিব (বারি) ফরিদপুর অঞ্চলের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. সেলিম আহমেদ এবং সগিব, গাজীপুরের উর্দ্ধতন বৈজ্ঞানিক কর্মকর্তা ও কর্মসূটী পরিচালক ড. মো. ফারুক হোসেন।


এসময় সগিব, ফরিদপুরের বৈজ্ঞানিক কর্মকর্তা এ.এফ.এম. রুহুল কুদ্দুসের সাবলীল সঞ্চালনায় ফরিদপুর সদর উপজেলা কৃষি সম্প্রসারন কর্মকর্তা জহির রায়হান, ফরিদপুর মসলা গবেষনা উপকেন্দ্রের বৈজ্ঞানিক কর্মকর্তা মো. মুশফিকুর রহমানসহ সংশ্লিষ্ট ইউপি সদস্য, সংশ্লিষ্ট বৈজ্ঞানিক সহকারী, উপ সহকারী কৃষি কর্মকর্তা ও সংবাদকর্মীরা উপস্থিত ছিলেন।


প্রশিক্ষণে ৩০জন কৃষাণ কৃষানী অংশগ্রহন করেন। কৃষক প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠান শেষে কারিগরি পর্বে পাওয়ার পয়েন্টের মাধ্যমে তাত্মিক উপস্থাপনা দেখানো হয়। গ্রীষ্মকালীন টমেটোর আধুনিক প্রযুক্তি যেমন উচ্চফলনশীল হাইব্রীড জাত সংযোজন (বারি হাইব্রীড টমেটো- ৮, ১১), কৃষিতাত্মিক ব্যবস্থাপনা যেমন বীজতলা তৈরি, চারা তৈরি, পলিটানেল, মালচিং, সার, সেচ ও আন্ত:পরিচর্যা, পোকামাকড় ও রোগবালাই সনাক্তকরণ ও তাদের জৈব বালাইব্যবস্থাপনা এবং ফসল সংগ্রহ প্রযুক্তি সম্পর্কে বক্তারা আলোচনা করেন।

অপরদিকে মাঠ দিবসে ১০০ জন কৃষাণ কৃষানী অংশ গ্রহন করেন এবং বারি উদ্ভাবিত বিভিন্ন গ্রীষ্মকালীন টমেটোর জাত/অগ্রবর্তী লাইন এর মাধ্যমে উৎপাদিত ফসল পরিদর্শন করেন। তারা বারি উদ্ভাবিত গ্রীষ্মকালীন টমেটোর প্রযুক্তিকে গ্রহন করার আশাবাদ ব্যক্ত করেন। অনুষ্ঠানে প্রধান অতিথি ও কর্মসূচী পরিচালকবৃন্দ সবাইকে নতুন প্রযুক্তি গ্রহন করে কৃষিকে আরো এগিয়ে নেয়ার আহ্বান জানান। #

 

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ
© পদ্মা বাংলা মিডিয়া হাউজের একটি প্রতিষ্ঠান
Design & Developed By JM IT SOLUTION