1. ajkerfaridpur2020@gmail.com : Monirul Islam Titu : Monirul Islam Titu
  2. jmitsolution24@gmail.com : support :
  3. titunews@gmail.com : Monirul Islam Titu : Monirul Islam Titu
ফরিদপুর তীব্র তাপদাহে অতিষ্ঠ জনজীবন - আজকের ফরিদপুর
বুধবার, ১৮ মে ২০২২, ০৫:১৩ পূর্বাহ্ন
নোটিশ বোর্ড :
আজকের ফরিদপুর নিউজ পোর্টালে আপনাদের স্বাগতম । করোনার এই মহামারীকালে সামাজিক দূরত্ব বজায় রাখুন। সচেতনে সুস্থ থাকুন।
শিরোনাম :
বোয়ালমারীর বস্তাবন্দি অর্ধ গলিত নারী লাশের পরিচয় মিলেছে ভাঙ্গায় সংবাদ প্রকাশের জেরে সাংবাদিকে উপর হামলার অভিযোগ শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষ্যে মধুখালীতে আওয়ামীলীগের র‌্যালী ও আলোচনা সভা সদরপুরে মুক্তিযোদ্ধা সংসদ ও ক্যাবের পক্ষ থেকে ইউএনও কে শুভেচ্ছা বিনিময় বোয়ালমারীর পাট ক্ষেত খেকে নারী গলিত লাশ উদ্ধার শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন : যা হলো ফরিদপুরে ফরিদপুরে জেলা পুলিশকে সোয়া দুই কোটি টাকার জমি দিলেন জমিদার পরিবার মধুখালীতে নির্মাণাধীন ঘর প্রতিপক্ষের উচ্ছেদ ভাঙ্গায় এমপি নিক্সন চৌধুরীর আশু রোগমুক্তি কামনায় দোয়া ও মিলাদ মাহফিল সদরপুরে জাতীয় শিক্ষা সপ্তাহ প্রস্তুতি মূলক প্রশিক্ষণ অনুষ্ঠিত

ফরিদপুর তীব্র তাপদাহে অতিষ্ঠ জনজীবন

  • Update Time : বুধবার, ২৭ এপ্রিল, ২০২২
  • ৬২ জন পঠিত
ফরিদপুর তীব্র তাপদাহে অতিষ্ঠ জনজীবন
ফরিদপুর তীব্র তাপদাহে অতিষ্ঠ জনজীবন

হারুন-অর-রশীদ, ফরিদপুর: বৈশাখের প্রথম থেকেই ফরিদপুরে তীব্র দাবদাহ চলছে। এতে দুর্বিষহ হয়ে উঠেছে জনজীবন। বেলা বাড়তেই বাড়ছে তাপদাহ। এমন আবহাওয়ায় হাঁসফাঁস অবস্থা মানুষের। ঘরেবাইরে কোথাও স্বস্তি মিলছে না। সাথে বাড়ছে ডায়েরিয়া আক্রান্তের সংখ্যাও।

স্থানীয়রা বলেন, তাপমাত্রা বেড়ে যাওয়ায় প্রচণ্ড অস্বস্তি হচ্ছে। এদিকে, তীব্র গরমের হাত থেকে রেহাই পেতে অনেকে গাছতলার ছায়ায় বিশ্রাম নিচ্ছেন কেউবা পুকুর বা নদীতে নেমে পড়ছেন। একপশলা বৃষ্টির অপেক্ষায় ফরিদপুরবাসী। তারা বলেন, এত গরম যে, কোনো জায়গায় থাকা যাচ্ছে না। সূর্যের প্রখর তাপে সাধারণ মানুষের জীবন ওষ্ঠাগত।

কয়েক দিন বৃষ্টি না হওয়া আর প্রচণ্ড রোদে ঘর থেকে বের হতে পারছে না শ্রমিক, দিন মজুরসহ খেটে খাওয়া সাধারণ মানুষগুলো। সামান্য স্বস্তির ও একটু শীতল পরিবেশের জন্য ছুটছে গাছের ছায়াতলে। আর অতিরিক্ত গরমে একটু শীতল পরিবেশ ও স্বস্তির জন্য বিভিন্ন শরবত ও পানীয়ের দোকানে ভিড় করছেন তারা।

মফিজ মোল্যা নামের এক রিকশাচালক বলেন, ‘প্রচণ্ড গরম আর রোদের কারণে রিকশা চালাতে খুব কষ্ট হচ্ছে। সেই সঙ্গে তেমন যাত্রীও মিলছে না। তারপরও পেটের দায়ে রিকশা চালাচ্ছি। দাউদ মাতুব্বর নামের এক শ্রমিক বলেন, ‘গরমে কাজ করতে পারছি না। তাই ছায়ায় বসে আছি। শরীর কিছুটা অসুস্থ থাকার কারণে রোজা নেই তাই মাঝে মধ্যে দুই এক গ্লাস শরবত পান করছি। কিছু তো করার নেই।’

ফরিদপুর জেনারেল হাসপাতালের আবাসিক মেডিক্যাল অফিসার ডা. গণেশ কুমার আগরওয়ালা বলেন, ‘প্রচণ্ড তাপদাহ আর লোডশেডিংয়ে অতিষ্ঠ হয়ে পড়েছে ফরিদপুরের জনজীবন। তাইতো ডায়রিয়ার প্রকোপও বেড়েছে। ফরিদপুরের একমাত্র ডায়েরিয়ার চিকিৎসা দেওয়া জেনারেল হাসপাতালটিতে ধারণক্ষমতার কয়েকগুণ বেশি রোগী ভর্তি হয়েছেন। এই চিকিৎসক স্যালাইনের সঙ্গে প্রচুর পরিমাণে পরিষ্কার খাবার পানি আর ঠাণ্ডা স্থানে থাকার পরামর্শ দেন।

এব্যাপারে ফরিদপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর ডা. খবিরুল ইসলাম বলেন, বেলা ১১টা থেকে ৪টা পর্যন্ত সময় যখন তাপমাত্রা সবচেয়ে বেশি থাকে সেই সময়টাতে বাইরের কাজ কমিয়ে আনার চেষ্টা করতে হবে। ঘরের ভেতরে বা ছায়া আছে এমন জায়গায় থাকার চেষ্টা করতে হবে।

প্রচুর পানি এবং তরল পানীয়- যেমন শরবত, ডাব, ফলের রস পান করতে হবে। যতবার সম্ভব গোসল করতে হবে। বারবার মুখ ও শরীরে পানির ঝাপটা দিতে হবে। যথেষ্ট বিশ্রাম নিতে হবে। ঢিলেঢালা এবং বাতাস পরিবহনকারী পোশাক পরতে হবে।

ফরিদপুর আবহাওয়া অফিসের আবহাওয়াবিদ এস,এম সুরুজুল আমিন বলেন, সপ্তাহ জুড়ে তাপমাত্রা ৩০ ডিগ্রি থেকে ৪০ ডিগ্রির মধ্যে বিরাজ করছে। তবে, আগামী শুক্রবার (২৯ এপ্রিল) থেকে তাপমাত্রা কিছুটা কমতে পারে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ
© পদ্মা বাংলা মিডিয়া হাউজের একটি প্রতিষ্ঠান
Design & Developed By JM IT SOLUTION