1. ajkerfaridpur2020@gmail.com : Monirul Islam Titu : Monirul Islam Titu
  2. jmitsolution24@gmail.com : support :
  3. titunews@gmail.com : Monirul Islam Titu : Monirul Islam Titu
ফরিদপুর প্র্যাকটিক্যাল এ্যাকশন এর আয়োজনে বৃক্ষরোপণ
শুক্রবার, ১৯ অগাস্ট ২০২২, ০৩:৫৬ পূর্বাহ্ন
নোটিশ বোর্ড :
আজকের ফরিদপুর নিউজ পোর্টালে আপনাদের স্বাগতম । করোনার এই মহামারীকালে সামাজিক দূরত্ব বজায় রাখুন। সচেতনে সুস্থ থাকুন।

ফরিদপুর প্র্যাকটিক্যাল এ্যাকশন এর আয়োজনে বৃক্ষরোপণ

  • Update Time : মঙ্গলবার, ১৯ জুলাই, ২০২২
  • ৬২ জন পঠিত
ফরিদপুর প্র্যাকটিক্যাল এ্যাকশন এর আয়োজনে বৃক্ষরোপণ
ফরিদপুর প্র্যাকটিক্যাল এ্যাকশন এর আয়োজনে বৃক্ষরোপণ

স্টাফ রিপোর্টার : “বৃক্ষপ্রাণে প্রকৃতি পরিবেশ আগামী প্রজন্মে টেকসই বাংলাদেশ” প্রতিপাদ্যকে সামনে নিয়ে বৃক্ষরোপণ অভিযান এবং বৃক্ষমলো ২০২২ এর উদ্বোধনী সভা রাজেন্দ্র কলেজ ময়দানে সোমবার অনুষ্ঠিত হয়। ফরিদপুর বিভাগীয় বন র্কমর্কতা মো. গোলাম কুদ্দুস ভুইয়ার সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসাবে ছিলেন জেলা প্রশাসক অতুল সরকার এর পক্ষে অতিরিক্ত জেলা প্রশাসক দ্বীপক কুমার রায়।

প্র্যাক্টক্যিাল এ্যাকশন এর সহযোগিতায় ফরিদপুর জেলা প্রশাসন ও বন অধিদপ্তরের উদ্যোগে সপ্তাহ ব্যাপী এই মেলার উদ্বোধনী সভায় বিশেষ অতিথি হিসাবে ছিলেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহ মো. ইশতিয়াক আরিফ, ফরিদপুর সদর উপজলো চেয়ারম্যান আব্দুর রাজ্জাক মোল্লা, জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার বিষ্ণুপদ ঘোষাল, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক হযরত আলী, জেলা মৎস্য র্কমর্কতা প্রশান্ত কুমার সরকার।

সভায় প্রাকটক্যিাল এ্যাকশনের পক্ষ থেকে জানানো হয় প্র্যাক্টক্যিাল এ্যাকশন একটি আন্তর্জাতিক সংস্থা যা প্রায় দুই যুগেরও বেশি সময় ধরে কাজ করে যাচ্ছে সমন্বতি বর্জ্য ও পয়ঃনিষ্কাশন ব্যবস্থাপণার মধ্য দিয়ে শহরকে পরিচ্ছন্ন ও সবুজের উন্নয়নে যা পরিবেশ ও প্রতিবেশের জন্য একটি গুরুত্বর্পূন প্রভাবক।সপ্তাহ ব্যাপী চলমান এই মেলায় প্রায় ৩০টি স্টল সাজানো হয়েছে।

মেলার মেইন গেটি দিয়ে প্রবেশ মুখেই দশণার্থীদের নজর কাড়বে প্র্যাক্টক্যিাল এ্যাকশন এবং স্থানীয় সংস্থা সোসাইটি ডেভেলপমেন্ট কমিটি (এস ডি সি) এর সমন্বতি উদ্যোগে পরিচালিত এক ব্যতিক্রমি স্টল। যে স্টলের অন্যতম উদ্দশ্যে হলো ফরিদপুর শহরের ঘরবাড়ি থেকে সংগৃহীত র্বজ্য থেকে উন্নত প্রযুক্তির মাধ্যমে তৈরিকৃত জৈবসারের পরচিতি তুলে ধরা।

সমন্বতি র্বজ্য ব্যবস্থাপণার মাধ্যমে কিভাবে র্বজ্য সংগ্রহ থেকে শুরু করে পৃথকীকরণ প্রক্রিয়ার মধ্য দিয়ে উন্নত প্রযুক্তি ব্যবহার করে সর্ম্পূন আধুনিক উপায়ে জৈব সার তৈরি করা হয় তার একটা ডেমো প্রর্দশনী দশর্নাথীদের চোখে পড়বে স্টলের প্রবেশ মুখেই। উদ্বোধনী সভায় বক্তারা গাছের গুরুপ্ত তুলে ধরে বলেন গাছ একটি সম্পদ তাই গাছের পরিচর্যা করতে হবে। কেননা সামাজিক বনায়নের গুরুপ্ত অপরিসীম। অনুষ্ঠানের পরর্বতী পর্বে মেলায় আগত দশকদের মধ্যে বিনামূল্যে গাছের চারা বিতরণ করা হয়।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ
© পদ্মা বাংলা মিডিয়া হাউজের একটি প্রতিষ্ঠান
Design & Developed By JM IT SOLUTION