1. ajkerfaridpur2020@gmail.com : Monirul Islam Titu : Monirul Islam Titu
  2. jmitsolution24@gmail.com : support :
  3. titunews@gmail.com : Monirul Islam Titu : Monirul Islam Titu
ভাঙ্গায় কুলচাষে ভাগ্য ফিরেছে জিয়াদুলের - আজকের ফরিদপুর
বুধবার, ১৮ মে ২০২২, ০৬:৫৯ পূর্বাহ্ন
নোটিশ বোর্ড :
আজকের ফরিদপুর নিউজ পোর্টালে আপনাদের স্বাগতম । করোনার এই মহামারীকালে সামাজিক দূরত্ব বজায় রাখুন। সচেতনে সুস্থ থাকুন।
শিরোনাম :
বোয়ালমারীর বস্তাবন্দি অর্ধ গলিত নারী লাশের পরিচয় মিলেছে ভাঙ্গায় সংবাদ প্রকাশের জেরে সাংবাদিকে উপর হামলার অভিযোগ শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষ্যে মধুখালীতে আওয়ামীলীগের র‌্যালী ও আলোচনা সভা সদরপুরে মুক্তিযোদ্ধা সংসদ ও ক্যাবের পক্ষ থেকে ইউএনও কে শুভেচ্ছা বিনিময় বোয়ালমারীর পাট ক্ষেত খেকে নারী গলিত লাশ উদ্ধার শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন : যা হলো ফরিদপুরে ফরিদপুরে জেলা পুলিশকে সোয়া দুই কোটি টাকার জমি দিলেন জমিদার পরিবার মধুখালীতে নির্মাণাধীন ঘর প্রতিপক্ষের উচ্ছেদ ভাঙ্গায় এমপি নিক্সন চৌধুরীর আশু রোগমুক্তি কামনায় দোয়া ও মিলাদ মাহফিল সদরপুরে জাতীয় শিক্ষা সপ্তাহ প্রস্তুতি মূলক প্রশিক্ষণ অনুষ্ঠিত

ভাঙ্গায় কুলচাষে ভাগ্য ফিরেছে জিয়াদুলের

  • Update Time : শুক্রবার, ২৫ ফেব্রুয়ারী, ২০২২
  • ১১৫ জন পঠিত

ভাঙ্গা (ফরিদপুর) প্রতিনিধি:

ফরিদপুরের ভাঙ্গা উপজেলার কাওলীবেড়া ইউনিয়নের পল্লীবেড়া গ্রামের শিক্ষিত যুবক জিয়াদুল ইসলাম জিয়াদ কুলচাষ করে পেয়েছেন অভাবনীয় সাফল্য। চাকুরী করতেন একটি বেসরকারী প্রতিষ্ঠানে। চাকরীর পিছনে না ঘুরে আধুনিক প্রযুক্তিতে কুলচাষ করে হয়েছেন স্বাবলম্বী, হয়েছে তাদের ভাগ্যের পরিবর্তন। এলাকার বেকার যুবকরা অনেকেই অনুকরন করছেন তাকে। কুল বিক্রির পাশাপাশি তিনি চারাও সরবরাহ করছেন। কুল চাষ করতে আগ্রহী বেকার যুবকদের তিনি চারা সরবরাহের পাশাপাশি চাষপদ্বতি এবং সকল প্রকার পরামর্শ দিচ্ছেন। কৃষি বিভাগের সহযোগিতায় তিনি আধুনিক প্রযুক্তিতে বলসুন্দরী এবং কাশ্মিরী কুলচাষ করে পেয়েছেন এ সাফল্য। স্বাদে অত্যন্ত সুস্বাদু এবং বাজারে ব্যাপক চাহিদা থাকায় জিয়াদুল ইসলাম ৪ বিঘা জমিতে কুলচাষের মাধ্যমে অন্তত ৮ লাখ টাকা অর্জন করেছেন বলে জানান তিনি। গাছে অবিক্রিত ফল বিক্রি করে তিনি আরও বেশী লাভের আশা করছেন। সরেজমিনে গিয়ে দেখা যায়,সারিসারি বিভিন্ন জাতের কুল গাছ। থোকা থোকা বরই গাছে শোভা পাচ্ছে। আকর্ষনীয় রং আর সুস্বাদের কারনে বরইয়ের সুনাম ছড়িয়ে পড়েছে। অনেকেই বরইয়ের বাগান দেখতে আসছেন। বরইয়ের ভারে গাছ ন্যুইয়ে পড়েছে। জিয়াদ সহ ৭/৮ জন বরই গাছ থেকে তোলা,বাজারজাত করা এবং গাছ পরিচর্যায় ব্যস্ত সময় কাটাচ্ছেন। বাগানের চারপাশে বেড়ার সাথে মশারী দিয়ে ঘিরে দেওয়া হয়েছে। এ ব্যাপারে কথা হয় জিয়াদুল ইসলামের সাথে । তিনি জানালেন তার সফলতার গল্প। তিনি বলেন, উচ্চ শিক্ষা গ্রহন করে প্রথমে তিনি একটি বেসরকারী প্রতিষ্ঠানে চাকুরী করতেন। কিন্ত চাকুরীতে তেমন কোন সফলতা না থাকায় একটি জায়গায় কুল বাগান দেখে উদ্বুদ্ব হয়ে বানিজ্যিকভাবে কুলচাষে আগ্রহী হয়ে উঠেন। খরচ কম এবং ব্যাপক ফলন হওয়ায় এক পর্যায়ে তার ভাইকে সঙ্গে নিয়ে ৪ বিঘা জমিতে বানিজ্যিকভাকে কুলচাষের সিদ্বিান্ত নেন। গাছ সংগ্রহ করে লাগানোর প্রথম বছরেই তিনি ব্যাপক সফলতা পান। বাজারমূল্য ভাল এবং চাহিদা থাকায় তিনি ব্যাপক পরিসরে শুরু করেন। এরপর আর তার পিছনে ফিরে তাকাতে হয়নি। এ বছর তার আশাতীত লাভের পরিমান আসে। ছড়িয়ে যেতে থাকে তার সফলতার গল্প। কুল বাগান দেখতে আসা মনিরুজ্জামান ব্যাপারী জানান,কুলচাষ করে জিয়াদুল ইসলাম ব্যাপক সফলতা পেয়েছেন। তার সফল হওয়া দেখে অনেকেই কুল চাষে আগ্রহী হয়ে উঠছেন। স্থানীয় লিটন চোকদার বলেন, এলাকায় কুলচাষ করে জিয়াদুল ইসলাম ব্যাপক সুনাম কুড়িয়েছেন। তাকে অনুসরন করে আমরা অনেকেই আগ্রহী হয়ে উঠছি। পরিদর্শনে আসা এনজিও সংস্থা গন উন্নয়ন প্রচেষ্টার কর্মকর্তা অলোক মন্ডল জানান,কুলচাষ করে জিয়াদুল ইসলাম ব্যাপক সফলতা পেয়েছেন। তিনি এলাকার মডেল কৃষি উদ্যোক্তা হিসেবে পরিচিতি পেয়েছেন। আমাদের সংস্থার মাধ্যমে সে কোন ঋণ সুবিধা চাইলে তাকে দেওয়া হবে।
এব্যাপারে উপজেলা কৃষি সমস্প্রসারন কর্মকর্তা মোল্লা আল মামুন বলেন, আধুনিক চাষ পদ্বতি, কৃষি বিভাগের সার্বিক পরামর্শ ও সহযোগিতায় কুল চাষ এলাকায় জনপ্রিয় হয়ে উঠছে। চাহিদা এবং এর বাজার মূল্য যথেষ্ট ভাল। বেকার যুবকদের কর্মসংস্থান কৃষি করতে আমাদের সার্বিক সহযোগিতা চাইলে আমরা তাদের সহযোগিতা করব।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ
© পদ্মা বাংলা মিডিয়া হাউজের একটি প্রতিষ্ঠান
Design & Developed By JM IT SOLUTION