1. ajkerfaridpur2020@gmail.com : Monirul Islam Titu : Monirul Islam Titu
  2. jmitsolution24@gmail.com : support :
  3. titunews@gmail.com : Monirul Islam Titu : Monirul Islam Titu
মধুখালীতে শখেরবসে মাশরুম চাষ
বুধবার, ১৮ মে ২০২২, ০৫:৫৬ পূর্বাহ্ন
নোটিশ বোর্ড :
আজকের ফরিদপুর নিউজ পোর্টালে আপনাদের স্বাগতম । করোনার এই মহামারীকালে সামাজিক দূরত্ব বজায় রাখুন। সচেতনে সুস্থ থাকুন।
শিরোনাম :
বোয়ালমারীর বস্তাবন্দি অর্ধ গলিত নারী লাশের পরিচয় মিলেছে ভাঙ্গায় সংবাদ প্রকাশের জেরে সাংবাদিকে উপর হামলার অভিযোগ শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষ্যে মধুখালীতে আওয়ামীলীগের র‌্যালী ও আলোচনা সভা সদরপুরে মুক্তিযোদ্ধা সংসদ ও ক্যাবের পক্ষ থেকে ইউএনও কে শুভেচ্ছা বিনিময় বোয়ালমারীর পাট ক্ষেত খেকে নারী গলিত লাশ উদ্ধার শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন : যা হলো ফরিদপুরে ফরিদপুরে জেলা পুলিশকে সোয়া দুই কোটি টাকার জমি দিলেন জমিদার পরিবার মধুখালীতে নির্মাণাধীন ঘর প্রতিপক্ষের উচ্ছেদ ভাঙ্গায় এমপি নিক্সন চৌধুরীর আশু রোগমুক্তি কামনায় দোয়া ও মিলাদ মাহফিল সদরপুরে জাতীয় শিক্ষা সপ্তাহ প্রস্তুতি মূলক প্রশিক্ষণ অনুষ্ঠিত

মধুখালীতে শখেরবসে মাশরুম চাষ

  • Update Time : মঙ্গলবার, ৫ এপ্রিল, ২০২২
  • ৮৯ জন পঠিত
মধুখালীতে শখেরবসে মাশরুম চাষ
মধুখালীতে শখেরবসে মাশরুম চাষ

শাহজাহান হেলাল : ফরিদপুরের মধুখালীতে শখের বসে ঘরে করছেন মাশরুম চাষ। মধুখালী পৌরসভার বনমালিদিয়া গ্রামের সাবেক সরকারী কর্মকর্তা মোঃ আউয়ুব হোসেনের স্ত্রী রাজিয়া সুলতানা জাহান শখের বসে নিজ বাড়ীতে গড়ে তুলেছেন মাশরুম চাষের খামার। সরোজমিনে তাঁর বাড়ীতে মাশরুমের খামার পরিদর্শনে গেলে রাজিয়া সুলতান জাহান এ প্রতিনিধিকে জানান শাখের বসেই এই মাশরুম চাষের খামার গড়ে তুলি।

বিভিন্ন টিভি ও ইউটিউব চ্যানেলে দেখে মাশরুম চাষ এবং ব্যবহরে উদ্ধুদ্ধ হয়ে অল্প পরিসরে মাশরুম চাষ শুরু করি। তবে কৃষি অধিদপ্তর থেকে মাশরুম চাষের উপর প্রশিক্ষণ গ্রহন করেছি। মাশরুম খামারটির নাম দিয়েছি আলিফ আবিদ। নিজের চাহিদা পুরণ করে গ্রাহকের চাহিদা মত সরবরাহ করছি। অবসর প্রাপ্ত স্বামীর উৎসাহ ও সন্তানদের সহযোগিতায় মুশরুম চাষে আগ্রহ পাচ্ছি। দু’টি মেয়ে একটি ছেলে। মেয়েদের বিয়ে দিয়েছি আর ছেলে ইউরোপ প্রবাসি। হাতে যথেষ্ঠ সময়। মাশরুম চাষে সময় পাচ্ছি অফুরন্ত। আমাদের দেশে মাশরুমের ব্যবহার সে ভাবে গড়ে উঠে নাই।

বিশেষ করে মধুখালীতে সে ভাবে সাধারন মানুষের মাঝে মাশরুমের ব্যবহার বা পরিচিতি গড়ে উঠে নাই। মাশরুম একটি ঔষধি গুণে ভরপুর এবং সুস্বাদু খাবার। এমন কি অনেকেই মাশরুমকে চেনেন না। মাশরুম বিভিন্ন রোগের প্রতিরোধে ভুমিকার রাখে। দেশিয় খাবারে মাশরুম ব্যবহার করা যায়। এ ছাড়া সুপ,বার্গার,পিজা, চপসহ বিভিন্ন মজাদার ফাষ্ট ফুড তৈরী করা যায়। রমজানে ইফতারীর টেবিলে স্থান করে নিতে পারে মাশরুম। মানুষের সে রকম সারা পেলে বড় পরিসরে খামারটি আরো বড় করার পরিকল্প না আছে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ
© পদ্মা বাংলা মিডিয়া হাউজের একটি প্রতিষ্ঠান
Design & Developed By JM IT SOLUTION